Wellcome to National Portal
সমাজসেবা অধিদফতর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ জানুয়ারি ২০২৩

একনজরে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

শহর সমাজসেবা কার্যক্রম, সমাজসেবা অধিদফতরের প্রারম্ভিক স্বল্পসংখ্যক কর্মসূচির মধ্যে অন্যতম এবং শহর সমাজ উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ আদি কর্মসূচি হিসেবে পরিগণিত। ১৯৫৫ সাল থেকে শহরের বস্তি এলাকায় বসবাসরত জীবিকার সন্ধানে বিভিন্ন এলাকা থেকে আগত দরিদ্র স্বল্প আয়ের ভাসমান পরিবারের সদস্যদের সংগঠিত করে পারস্পরিক সাহায্য-সহযোগিতার মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নকল্পে বাস্তবধর্মী কার্যক্রম গ্রহণে উদ্বুদ্ধ ও সহযোগিতা করা, শহরাঞ্চলে বসবাসরত বেকার যুব সমাজকে সমাজের মূল স্রোতধারায় পরিচালনা করাসহ সামাজিক উন্নয়নে এ কার্যক্রম সফলভাবে পরিচালিত হচ্ছে। শহর সমাজসেবা কার্যক্রমের অন্যতম একটি প্রচেষ্টা হল বেকার/দরিদ্র জনগণের আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করা। বর্তমানে দেশের ৬৪ টি জেলা শহরে মোট ৮০ টি ইউনিটে সাফল্যের সাথে এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। শুরু হতে এ পর্যন্ত প্রশিক্ষণের মাধ্যমে উপকৃতের সংখ্যা ৩,১৪,৯০৫ জন। বর্তমান সরকারের ভিশন ২০২১ বাস্তবায়নে এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে, সর্বোপরি প্রশিক্ষণ কর্মসূচিকে আরও টেকসই ও যুগোপযোগী এবং আধুনিকায়নের লক্ষ্যে বাংলাদেশ কারিগরী শিক্ষাবোর্ডের অনুমোদনক্রমে, শহর সমাজসেবা কার্যক্রমের ৮০টি ইউনিট পরিচালিত বৃত্তিমূলক প্রশিক্ষণ কর্মসূচি প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেছে।

 

জাতীয় দক্ষতা উন্নয়ন নীতিমালা ২০১১ ও মাননীয় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা অনুযায়ী বাংলাদেশের ২৩টি মন্ত্রণালয় পরিচালিত কারিগরি প্রশিক্ষণকে কাঙ্ক্ষিত পর্যায়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে (NTVQF Level-1-6) সমাজসেবা অধিদফতর সরকারের নির্দেশনা বাস্তবায়নের প্রথম পদক্ষেপ হিসেবে দেশের ৮০টি শহর সমাজসেবা কার্যালয়ের প্রশিক্ষণ কার্যক্রমকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ, শহর সমাজসেবা কার্যালয়--------------শিরোনামে ২০১৬ সালের জুলাই মাসে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অনুমোদন গ্রহণ করে। এ উদ্যোগে বর্তমান সরকারের রূপকল্প-২০২১ সামনে রেখে শহর সমাজসেবা কার্যালয়ের কম্পিউটার প্রশিক্ষণসহ অন্যান্য প্রশিক্ষণ কার্যক্রম অভিন্ন মডিউল ও সার্টিফিকেট প্রদান প্রক্রিয়া প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেছে এবং এক একটি প্রতিষ্ঠান বর্তমানে ইন্সটিটিউট হিসেবে যাত্রা শুরু করেছে।

 

বর্তমানে ২৩ টি ট্রেডে ৩৬০ ঘন্টার বেসিক কোর্সসহ নানামুখী প্রশিক্ষণ, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে পরিচালিত হচ্ছে। শহরের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গামী ছাত্র এবং সাধারণ প্রশিক্ষণার্থী ছাড়াও সমাজসেবা অধিদফতরের সুবিধাভোগী প্রতিবন্ধী ব্যক্তিবর্গ, হিজড়া, হরিজন, বেদে, দলিত ও সমাজসেবা অধিদফতর পরিচালিত সরকারি শিশু পরিবার এবং বেসরকারি শিশুসদনসমূহের এতিম নিবাসীবৃন্দ প্রশিক্ষণ গ্রহণ করছে।

 

তাছাড়া, মাননীয় প্রধানমন্ত্রীর দফতর পরিচালিত এটুআই প্রকল্পের মাধ্যমে মসজিদের ইমাম ও কওমী মাদ্রাসার প্রশিক্ষণার্থীগণকে কারিগরি প্রশিক্ষণে প্রশিক্ষিত করে সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনার প্রচেষ্টায় শহর সমাজসেবা কার্যালয়সমূহ পরিচালিত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রসমূহ প্রশিক্ষণ প্রদান করছে।

 

সমাজসেবা অধিদফতরাধীন ৮০টি শহর সমাজসেবা কার্যালয়ের প্রশিক্ষণ কার্যক্রমকে একটি সমন্বিত সিস্টেমে এনে কাঙ্ক্ষিত সেবা প্রদানসহ সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশীদার হওয়া ও প্রশিক্ষণার্থীর ভর্তি প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্নকরণের লক্ষ্যে dsssdtms.gov.bd সফটওয়্যারকেন্দ্রিক সেবা প্রদান করা হচ্ছে।

 

দেশের শিক্ষিত বেকার/অদক্ষ জনগোষ্ঠীকে দক্ষ মানব সম্পদে রূপান্তরিত করে SDG লক্ষমাত্রা অর্জন এবং দেশে-বিদেশে দক্ষ জনশক্তির চাহিদা অনুসারে দক্ষ জনশক্তি সৃষ্টির মাধ্যমে সরকার কর্তৃক ঘোষিত ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত দেশের পর্যায়ে উন্নীতকরণের লক্ষ্যে ৮০ টি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত নিম্নোক্ত ২৩ টি ট্রেডে প্রশিক্ষণ প্রদান করছে। 

প্রশিক্ষণ কার্যক্রমের শুরু থেকে জুলাই-ডিসেম্বর ২০২২ সেশন পর্যন্ত মোট প্রশিক্ষণার্থীর সংখ্যা ৩,২৪,৫২১ জন ।

  • নারী প্রশিক্ষণার্থীর সংখ্যা ১,২৯,৮০৮ জন
  • পুরুষ প্রশিক্ষণার্থীর সংখ্যা ১,৯৪,৭১৩ জন
  • প্রতিবন্ধী ও অন্যান্য প্রশিক্ষণার্থীর সংখ্যা ৩,২৪ জন

 

বিগত ১০ অর্থবছরের ইউসিডি’র প্রশিক্ষণ সংক্রান্ত অগ্রগতির চিত্র:

২০১২-১৩

২০১৩-১৪

২০১৪-১৫

২০১৫-১৬

২০১৬-১৭

২০১৭-১৮

২০১৮-১৯

২০১৯-২০

২০২০-২১

২০২১-২২ ২০২২-২৩

১০ ১১

১৩০৫৩

১৪৬০১

১৪৮৫৫

১৫৬৫৪

২০৪৬৩

২৩৩০৯

২৩৬০০

২০৩৬৫

১৬৭৭৮

১৭১১৮ ৮১৫৫

 

বিগত ৫ অর্থবছরে নারী প্রশিক্ষণার্থীর সংখ্যা :

২০১৬-১৭

২০১৭-১৮

২০১৮-১৯

২০১৯-২০

২০২০-২১

২০২১-২২

৮১৮৫

৯৩২৩

৯৪৪০

৮১৪৬

৬৭১১

৬২৬২
 

বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড(বাকাশিবো) কর্তৃক অনুমোদিত ২৩ টি ট্রেডের নাম

৩(তিন) মাস, ৬(ছয়) মাস, ৩৬০ ঘন্টার ব্যাসিক ট্রেড কোর্স

ক্রম

ট্রেডের নাম

ক্রম

ট্রেডের নাম

কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন

১১

প্রফিসিয়েন্সী ইন ইংলিশ কমিউনিকেশন

গ্রাফিক্স ডিজাইন এন্ড মাল্টিমিডিয়া

১২

ব্লক বাটিক এন্ড প্রিন্টিং

ডাটাবেজ  প্রোগ্রামিং

১৩

রেডিও এণ্ড টেলিভিশন সার্ভিসিং

ওয়েব ডিজাইন এণ্ড ডেভেলপমেন্ট

১৪

বাশঁ, বেত ও পাটি শিল্প

ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং

১৫

জেনারেল ইলেকট্রনিক্স

হার্ডওয়্যার এন্ড নেটওয়ার্কিং

১৬

ড্রাইভিং কাম অটো মেকানিক্স

রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং

১৭

ট্রাভেল ট্যুরিজম এন্ড টিকেটিং

ড্রেস মেকিং এন্ড টেইলারিং

১৮

এমব্রয়ডারি মেশিন অপারেটর অ্যান্ড মেইনটেন্যান্স

সার্টিফিকেট ইন বিউটিফিকেশন

১৯

আমিনশীপ

১০

মোবাইল ফোন সার্ভিসিং

২০

হর্টিকালচার নার্সারী

২১

সার্টিফিকেট ইন প্যাটার্ন ম্যাকিং ২২ ফুড এন্ড বেভারেজ প্রোডাকশন

২৩

অটোক্যাড    
  • ২০১৫-১৬ অর্থবছর পর্যন্ত মোট ১,৯৪,৭৩৩ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ গ্রহণ করে থাকে শহর সমাজসেবা কার্যালয়ের নিজস্ব  কারিকুলাম অনুযায়ী।
  • বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অধিনে বোর্ডের কারিকুলাম অনুযায়ী এ পর্যন্ত ১৩ টি সেশনে মোট প্রশিক্ষনার্থীর সংখ্যা ২,০২,৮৮৮ জন, এবং প্রশিক্ষণ কার্যক্রমের শুরু থেকে এই পর্যন্ত মোট প্রশিক্ষণার্থীর সংখ্যা ৩,২৪,৫২১ জন ।
  • এটুআই প্রকল্পের মাধ্যমে কওমী ও আলিয়া মাদ্রাসার ১০০০ শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হয়।
  • ৮০ টি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (NSDA) এর নিবন্ধনের জন্য যাবতীয় কাগজপত্র প্রেরণ কার হয়েছে। বর্তমানে ৪৯ টি কেন্দ্র নিবন্ধিত হয়েছে। অন্য কেন্দ্রগুলোর নিবন্ধনের কাজ এনএসডিএ (NSDA)  তে প্রক্রিয়াধীন রয়েছে।
  • ইতোমধ্যে সকল সরকারি দপ্তরের প্রশিক্ষণ কার্যক্রম একই প্লাটফর্মে আনয়নের অংশ হিসেবে ICT বিভাগের ‍a2i প্রকল্প কর্তৃক dss.nise.gov.bd প্রশিক্ষণ সফটওয়্যার ‍নির্মান শেষ হয়েছে। যা মাঠ পর্যায়ে শহর সমাজসেবা কার্যালয় (ইউসিডি) সমূহে বাস্তবায়ন শুরু হবে।
  • ০৯/০২/২০২২ তারিখে সফটওয়্যারটির ডেমো টেস্ট অনুষ্ঠিত হয় এবং জুন ২০২২  হতে মাঠ পর্যায়ের ৩৩০ জন সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর সমন্বয়ে এর TOT  প্রশিক্ষণ কাযক্রম শেষ হয়
  • 4IR এর চ্যালেন্জ মোকাবেলায় সমাজসেবা অধিদপ্তরাধীণ শহর সমাজসেবা কাযক্রম (ইউসিডি) কর্তৃক ২ টি অকুপেশন তথা Advance software development এবং Advance networking এর curriculum প্রনয়নের কাজ শেষ পর্যায়ে রয়েছে। যা a2i ও BTEB সহযোগিতা করছে। Curriculum প্রনয়ন শেষ হলে UCD এর মাধ্যমে মাঠ পর্যায়ে এ দুটি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

  এক নজরে বিগত সেশনের ফলাফল

  • সেশন

    পরীক্ষার্থীর সংখ্যা

    উর্ত্তীণের সংখ্যা

    উর্ত্তীণের হার

    মন্তব্য

    জুলাই-ডিসেম্বর/২০১৬

    ১১১০৫

    ৯৯৪৩

    ৮৯.৮৭%

     

    জানুয়ারি-জুন/২০১৭

    ৯৩৫৮

    ৮৭৭৪

    ৯৩.৭৫%

     

    জুলাই-ডিসেম্বর/২০১৭

    ৮৪৩৯

    ৮১১০

    ৯৩.০০%

     

    জানুয়ারি-জুন/২০১৮

    ৯৮৪৭

    ৯০১৭

    ৯১.৫৭%

     

    জুলাই-ডিসেম্বর/২০১৮

    ১১৭৫০

    ১১৩৪৯

    ৯৬.৫৮%

     

    জানুয়ারি-জুন/২০১৯

    ১০৯৬৬

    ৮৮৯১

    ৮৪.১৬%

     

    জুলাই-ডিসেম্বর/২০১৯

    ১০০৮৬ ৯৮৬৭ ৯৭.৯২%  

    জানুয়ারি-জুন/২০২০

    ১০২৭৯ ৯৯৪৩ ৯৫.৯০%  

    জুলাই-ডিসেম্বর/২০২০

    ৭৩৭১ ১৯৫৮ ৯২.৪০%  

    জানুয়ারি-জুন/২০২১

    ৭০৯১ ৬৭৪২ ৯৫.০৭%  

    জুলাই-ডিসেম্বর/২০২১

    ৪৪৬৭ ৪১৩৯ ৯২.০০%  

    জানুয়ারি-জুন/২০২২

    ৮৯০৮ ৮২৩২ ৯২.৪১%  

    জুলাই-ডিসেম্বর/২০২২

    ৮১৫৫ ফলাফল এখনো প্রকাশিত হয়নাই।