সমাজসেবা অধিদফতর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১st অক্টোবর ২০২০

উত্তম চর্চার তালিকা

উত্তম চর্চা (Best Practices)

মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর: সমাজসেবা অধিদপ্তর

 

১. উত্তম চর্চার শিরোনাম: সেবা প্রদানে সোশ্যাল মিডিয়ার ব্যবহার

 

উত্তম চর্চার বিবরণ: সমাজসেবা অধিদপ্তরের বিভিন্ন নাগরিক সেবাপ্রদানে সোশ্যাল মিডিয়ার উদ্ভাবনী ব্যবহারকে উৎসাহ প্রদান করা হচ্ছে। সেবা সম্পর্কিত নাগরিক অভিযোগ ও আবেদন অত্যন্ত গুরুত্বসহকারে নিস্পত্তির জন্য সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ কাজ করছেন। উদাহরণস্বরূপ, সামাজিক যোগাযোগমাধ্যমে ও অনলাইন পোর্টালে প্রকাশিত বিভিন্ন সংবাদ ও পোস্টের সুত্র ধরে দুঃস্থ অসহায় ব্যক্তিদের তাৎক্ষনিকভাবে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় আনয়নসহ তাৎক্ষনিকভাবে হাসপাতালে ভর্তি ও রোগী কল্যাণ সমিতি হতে সেবা প্রদান, সুবিধাবঞ্চিত শিশুকে প্রাতিষ্ঠানিক সুরক্ষার আওতায় আনয়ন করাসহ বিভিন্ন সেবা প্রদান করা সম্ভব হচ্ছে। এছাড়াও অধীনস্থ সকল কার্যালয়ের অফিসিয়াল ফেসবুক আইডি থাকায় সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দ্রুত সরকারি সেবা সম্পর্কিত বিভিন্ন নির্দেশনা প্রেরণ করা সম্ভব হচ্ছে। 

ফলাফল: নাগরিক সেবাপ্রাপ্তি নিশ্চিতসহ সেবা প্রদানে স্বচ্ছতা আনয়ন ও সবচেয়ে দুঃস্থ ব্যক্তির কাছে সেবা পৌঁছে দেয়া সম্ভব হচ্ছে।

 

২. উত্তম চর্চার শিরোনাম: স্বচ্ছ ও নির্ভুল বাজেট ব্যবস্থাপনায় ফিন্যান্সিয়াল ম্যানেজমেণ্ট সিস্টেম প্রবর্তন

 

উত্তম চর্চার বিবরণ: সমাজসেবা অধিদপ্তরের বাৎসরিক বাজেট প্রণয়ন ও সঠিক ব্যবস্থাপনার জন্য মাঠপর্যায়ের প্রতিটি কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের বাজেট চাহিদা সম্পর্কিত বিস্তারিত তথ্য সংগ্রহপূর্বক ফিন্যান্সিয়াল ম্যানেজমেণ্ট সিস্টেম (www.fmsdss.gov.bd) নামে একটি অনলাইন সিস্টেম তৈরি করা হয়েছে।

ফলাফল: ফিন্যান্সিয়াল ম্যানেজমেণ্ট সিস্টেম প্রবর্তনের ফলে সমাজসেবা অধিদপ্তরের সার্বিক বাজেট ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও নির্ভুলতা নিশ্চিত করা সম্ভব হয়েছে এবং অধীনস্থ সকল কার্যালয়ের বাৎসরিক বাজেট চাহিদা নিরূপণ ও ভবিষ্যৎ বাজেট প্রক্ষেপণ ও প্রাক্কলন প্রস্তুত করা সম্ভব হচ্ছে। ফলে মাঠপর্যায়ের কার্যালয়সমূহে অতীতের চেয়ে অপেক্ষাকৃত দ্রুততর সময়ের মধ্যে বাজেট ছাড়করণ সম্ভব হয়েছে। পাশাপাশি সকল কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের বিস্তারিত তথ্য এই অনলাইন সিস্টেমে সন্নিবেশিত থাকায় দ্রুত প্রশাসনিক ও আর্থিক সিদ্ধান্ত গ্রহণ করা যাচ্ছে। 

 

৩. উত্তম চর্চার শিরোনাম: ভার্চুয়াল প্লাটফর্মে সভা আয়োজন

 

উত্তম চর্চার বিবরণ: কোভিড-১৯ জনিত পরিস্থিতিতে সরকারি সভাসমুহে সরাসরি অংশগ্রহণের সুযোগ সীমিত থাকায় জুম প্লাটফর্মে নিয়মিত বিভিন্ন প্রশাসনিক বিষয় সম্পর্কিত সভার আয়োজন করা হচ্ছে।

 

ফলাফল: সংশ্লিষ্ট সকল অংশগ্রহণকারীর অংশগ্রহণে দ্রুত সিদ্ধান্ত প্রণয়ন ও বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে।

 

৪. উত্তম চর্চার শিরোনাম: শিশু সুরক্ষায় চাইল্ড হেল্পলাইন ১০৯৮ প্রবর্তন

 

উত্তম চর্চার বিবরণ: শিশুদের সুরক্ষায় দেশব্যাপী সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তরের অধীনে ইউনিসেফের সহায়তায় চাইল্ড হেল্পলাইন ১০৯৮ চালু করা হয়েছে। দেশের যেকোনো প্রান্তের কোনো শিশু কোনো ধরনের সহিংসতা, নির্যাতন ও শোষনের শিকার হলে শিশু নিজে অথবা অন্য যে কোন ব্যক্তি বিনামূল্যে ১০৯৮ হেল্পলাইনে ফোন করে সহায়তা চাইতে পারবেন ।

 

ফলাফল: শিশু নির্যাতন, শিশু পাচার, বাল্যবিবাহ রোধ করতে এবং শিশুদের আইনি সেবা দিতে ১০৯৮ হেল্পলাইন ভুমিকা পালন করছে। এছাড়াও এই চাইল্ড হেল্পলাইন টেলিফোন পরিষেবার মাধ্যমে শিশুর জরুরী সেবা/ঝুঁকিপূর্ণ অবস্থা থেকে শিশুকে উদ্ধার ছাড়াও টেলিফোনে কাউন্সিলিং সেবা প্রদান ও নিরাপদ আশ্রয়, পুর্নবাসন ও নেটওয়ার্কের আওতাভুক্তকরনের মাধ্যমে শিশুদেরকে সমাজে বিদ্যমান সামাজিক সুরক্ষার সঙ্গে যোগাযোগ স্থাপনেও গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে।

 

 

৫. উত্তম চর্চার শিরোনাম: ইলেক্ট্রনিক পদ্ধতিতে সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতা প্রদানের জন্য জিটুপি ব্যবস্থা

 

উত্তম চর্চার বিবরণ: সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির ভাতা সরকারি কোষাগার থেকে সরাসরি ভাতাভোগীর কাছে পৌঁছে দিতে ‘গভর্নমেন্ট টু পারসন’ বা ‘জিটুপি’ পেমেন্ট পদ্ধতি বাস্তবায়ন করছে সমাজসেবা অধিদপ্তর। 

 

ফলাফল: জিটুপি পদ্ধতিতে সরকারি কোষাগার থেকে সুবিধাভোগীদের ভাতা তাদের ব্যাংক অ্যাকাউন্ট অথবা মোবাইল অ্যাকাউন্টে সরাসরি পাঠানো হবে। নিজের মোবাইলে এসএমএসের মাধ্যমে অর্থ জমার বিষয়টি জানবেন ভাতাভোগীরা।

 

 

৬. উত্তম চর্চার শিরোনাম: ইলেক্ট্রনিক পদ্ধতিতে ভাতা প্রদানের জন্য এমআইএস ব্যবস্থা প্রবর্তন

 

উত্তম চর্চার বিবরণ: সারা দেশব্যাপী সমাজসেবা অধিদপ্তরের বিভিন্ন ভাতা কর্মসূচির সুবিধাভোগীদের সঠিক তথ্যাবলী অনলাইন ডাটাবেইজ সিস্টেমে (www.bhata.gov.bd) সন্নিবেশিত করার মাধ্যমে তাঁদের ভাতার অর্থ ইলেক্ট্রনিক পেমেন্টের মাধ্যমে বিতরণে ডাটা এন্ট্রি ও এনআইডি ভ্যালিডেশন কার্যক্রম চলমান রয়েছে।

 

ফলাফল: এমআইএস সিস্টেমের মাধ্যমে বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতাভোগীদের প্রকৃত সংখ্যা সম্পর্কে সঠিক চিত্র পাওয়া সম্ভব হবে ।

 

৭. উত্তম চর্চার শিরোনাম: দাপ্তরিক কাজকর্মে স্বচ্ছতা আনয়নে ছুটিকালীন প্রতিকল্প কর্মকর্তা সুনির্দিষ্টকরণ

 

উত্তম চর্চার বিবরণ: বিভিন্ন কর্মকর্তাবৃন্দের ছুটিকালীন সময়ে যেন দাপ্তরিক কার্যক্রম ব্যাহত না হয় সেকারণে সদর কার্যালয়ে কর্মরত সকল কর্মকর্তার ছুটিকালীন প্রতিকল্প কর্মকর্তা সুনির্দিষ্ট করা হয়েছে।

 

ফলাফল: কোন কর্মকর্তার ছুটিকালীন সময়েও যাতে দাপ্তরিক কার্যক্রম ব্যাহত না হয়, তা নিশ্চিত করাসহ প্রশাসনিক স্বচ্ছতা ও কাজে গতি আনয়ন করা সম্ভব হয়েছে। 

 

 

৮. উত্তম চর্চার শিরোনাম: নাগরিক তথ্যপ্রাপ্তি নিশ্চিতে নিয়মিত দাপ্তরিক ওয়েবসাইট হালনাগাদকরণ

 

উত্তম চর্চার বিবরণ: সমাজসেবা অধিদফতর প্রদত্ত বিভিন্ন নাগরিক সেবা প্রাপ্তি নিশ্চিতে বিভিন্ন জনগুরুত্বপূর্ণ তথ্যাদি যেমনঃ সেবা পদ্ধতির বিস্তারিত বিবরণ ও সেবা প্রদানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের তথ্যাবলি নিয়মিত দাপ্তরিক ওয়েবসাইটে (www.dss.gov.bd) হালনাগাদ করা হচ্ছে। 

 

ফলাফল: সেবাপ্রার্থী ও সেবাপ্রত্যাশী নাগরিকগণ সমাজসেবা অধিদফতরের বিভিন্ন সেবা সম্পর্কে সহজেই তথ্য পাচ্ছেন।

 

৯. উত্তম চর্চার শিরোনাম: ই-নথি কার্যক্রমের মাধ্যমে অফিসিয়াল নথি নিস্পত্তি  

 

উত্তম চর্চার বিবরণ: সমাজসেবা অধিদপ্তরের প্রধান কার্যালয়সহ মাঠপর্যায়ের অধিকাংশ কার্যালয়ে বর্তমানে ই-নথির মাধ্যমে বিভিন্ন দাপ্তরিক নথি নিস্পত্তি ও পত্র জারি হচ্ছে।

 

ফলাফল: সরকারি কাজে জবাবদিহিতা বৃদ্ধি পাচ্ছে। কাগজমুক্ত ই-নথি ব্যবস্থাপনা সরকারি কাজে সময় বাঁচাচ্ছে এবং সেবা প্রদানকে দ্রুততর করছে।

 

 ১০. উত্তম চর্চার শিরোনাম: কোভিড-১৯ পরিস্থিতিতে কর্মক্ষেত্রে অনুসরণীয় স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণ

 

উত্তম চর্চার বিবরণ: কোভিড-১৯ জনিত পরিস্থিতিতে কর্মক্ষেত্রে অনুসরণীয় স্বাস্থ্যবিধি নিশ্চিতসহ সচেতনতা বৃদ্ধি ও বিভিন্ন সুরক্ষামূলক উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

 

ফলাফল: কর্মক্ষেত্রে সকল পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের সুরক্ষা নিশ্চিত করা সম্ভব হচ্ছে।

 

১১. উত্তম চর্চার শিরোনাম: ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, জন্মগত হৃদরোগ, স্ট্রোকে প্যারালাইজড ও থ্যালাসেমিয়া রোগীদের আর্থিক সহায়তা কর্মসূচির অনলাইনে আবেদন ব্যবস্থা প্রবর্তন 

উত্তম চর্চার বিবরণ: বর্তমানে ‘ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ এবং থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীদের এককালীন জনপ্রতি ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা হারে বাজেট প্রাপ্তি সাপেক্ষে চিকিৎসা সহায়তা প্রদান করা হচ্ছে। এই আর্থিক সাহায্যের আবেদন বর্তমানে অনলাইনের মাধ্যমে পূরণ করা যাচ্ছে।

ফলাফল: অনলাইনে আবেদন পদ্ধতি প্রবর্তনের ফলে দুঃস্থ ও অসহায় রোগীদের শ্রম, সময় ও অর্থের সাশ্রয় হচ্ছে এবং দ্রুত সেবাপ্রাপ্তি নিশ্চিত হচ্ছে।

 

১২. উত্তম চর্চার শিরোনাম: কর্মক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের উৎপাদিত মুক্তা মিনারেল ড্রিংকিং ওয়াটার ব্যবহার

 

উত্তম চর্চার বিবরণ:  প্রতিবন্ধী ব্যক্তিদের দ্বারা পরিচালিত শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, মৈত্রী শিল্প, সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক পরিবেশিত ও বোতলজাতকৃত মুক্তা ন্যাচারাল ড্রিংকিং ওয়াটার কর্মক্ষেত্রে পরিবেশন ও ব্যবহার করা হচ্ছে। 

 

ফলাফল: প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন ও কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি দেশীয়ভাবে ও প্রতিবন্ধী ব্যক্তিদের দ্বারা উৎপাদিত পণ্যের ব্রান্ডিং নিশ্চিত হচ্ছে। 

 

১৩. উত্তম চর্চার শিরোনাম: দাপ্তরিক পত্র আদান প্রদানে অফিসিয়াল ওয়েবমেইল ব্যবহার

 

উত্তম চর্চার বিবরণ: সরকারি ইমেইল ব্যবহার নীতিমালা ২০১৮ নিশ্চিতকল্পে দাপ্তরিক পত্র আদান প্রদানে সকল পর্যায়ের কার্যালয়ে কর্মরত কর্মকর্তাবৃন্দের দাপ্তরিক মেইল ব্যবহার নিশ্চিত করা হয়েছে।

 

ফলাফল: সরকারি তথ্যের নিরাপত্তা নিশ্চিতসহ দাপ্তরিক নিয়মতান্ত্রিকতা প্রতিষ্ঠিত হয়েছে।

 

১৪. উত্তম চর্চার শিরোনাম: ই-সমাজকল্যাণ বার্তা (ডিএসএস বুলেটিন)

 

উত্তম চর্চার বিবরণ: সমাজকল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রমগুলোকে ডিজিটাল প্ল্যাটফর্মে প্রকাশ করার লক্ষ্যে ই-সমাজকল্যাণ বার্তা (www.dssbulletin.gov.bd) নামে একটি অনলাইন পোর্টাল প্রতিষ্ঠা করা হয়েছে।

 

ফলাফল: দাপ্তরিক কার্যক্রম সম্পর্কে সাধারণের নাগরিকদের তথ্য জানার অবাধ সুযোগ তৈরি হয়েছে এবং দাপ্তরিক ব্রান্ডিং এর পথ সুগম হয়েছে।

 

১৫. উত্তম চর্চার শিরোনাম: দুঃস্থ, অসহায় রোগীদের কল্যাণে ‘যাকাত ও অনুদান মেলা’ আয়োজন

 

উত্তম চর্চার বিবরণ: সমাজের সামর্থ্যবান মানুষকে যাকাত ও অনুদানের অর্থ প্রকৃত সুবিধাবঞ্চিত দুঃস্থ রোগীদের কল্যাণে ব্যয়ে উৎসাহী করার লক্ষ্যে নিয়মিত অনুদান সংগ্রহ মেলা আয়োজন করা হচ্ছে

 

ফলাফল: প্রদেয় যাকাত ও অনুদানের অর্থ সারা দেশব্যাপী হাসপাতাল সমাজসেবা কার্যক্রমের আওতায় রোগী কল্যাণ সমিতির মাধ্যমে প্রতিবন্ধী, অসহায় ও দুঃস্থ রোগীদের সেবায় ব্যবহার করা হচ্ছে।

 

১৬. উত্তম চর্চার শিরোনাম: ভার্চুয়াল আদালতের মাধ্যমে আইনের সাথে সংঘাতে জড়িত শিশুর জামিন ও মুক্তি নিশ্চিতকরণ

 

উত্তম চর্চার বিবরণ: করোনা সংক্রমণজনিত পরিস্থিতিতে স্বাভাবিক শিশু আদালতের পরিবর্তে ভার্চুয়াল আদালতের মাধ্যমে শিশু উন্নয়ন কেন্দ্রে অবস্থানরত শিশুদের মামলা সংক্রান্ত কার্যক্রম পরিচালিত হয়েছে।

 

ফলাফল: শিশু উন্নয়ন কেন্দ্রে অবস্থানরত শিশুদের স্বাস্থ্যবিধি অনুসরণের মাধ্যমে সুরক্ষা নিশ্চিত করা সম্ভব হয়েছে এবং সংশ্লিষ্ট মামলাসমূহের দ্রুত নিস্পত্তি নিশ্চিত হয়েছে। 

 

১৭. উত্তম চর্চার শিরোনাম: এতিম ও সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মেধাবৃত্তি প্রবর্তন

 

উত্তম চর্চার বিবরণ: সমাজসেবা অধিদফতরাধীন সরকারি শিশু পরিবারসমূহে অবস্থানরত মেধাবী শিশুদের উচ্চশিক্ষা নিশ্চিত ও লেখাপড়ায় উৎসাহ প্রদানের লক্ষ্যে মেধাবৃত্তি চালু করা হয়েছে।

 

ফলাফল: এতিম, দুঃস্থ, নিবাসী শিশুদের শিক্ষায় উৎসাহ সৃষ্টি হবে এবং পাশাপাশি উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ তৈরি হবে।

 

উত্তম চর্চার তালিকা 

 

 

 

 

 

 

 

 


Share with :

Facebook Facebook