সমাজসেবা অধিদফতর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ ফেব্রুয়ারি ২০১৮

যথাযোগ্য মর্যাদায় বাংলা ইশারা ভাষা দিবস ২০১৮ উদযাপন


প্রকাশন তারিখ : 2018-02-07

৭ ফেব্রুয়ারি বাংলা ইশারা ভাষা দিবস  ২০১৮। দিবসের এ বছরের প্রতিপাদ্য- ‘ইশারা ভাষা উন্নয়নে, এগিয়ে যাব প্রতিজনে’। দিবসটি যথাযোগ্য মর্যাদায় দেশব্যাপী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে কেন্দ্রীয়ভাবে সমাজসেবা অধিদফতর, সমাজকল্যাণ মন্ত্রণালয় ও বাক শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে সংশ্লিষ্ট অসরকারি সংগঠনের সমন্বয়ে বর্ণাঢ্য র‌্যালি,  সমাজসেবা অধিদফতর, সমাজসেবা ভবন, আগারগাঁও, ঢাকায় আলোচনা সভা, বাক-শ্রবণ প্রতিবন্ধী শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও কৃতি বাক-শ্রবণ প্রতিবন্ধী ছাত্রদের পুরস্কার বিতরণ করা হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সমাজকল্যাণ মন্ত্রী জনাব রাশেদ খান মেনন এমপি  সমাজসেবা অধিদফতর আয়োজিত ৭ ফেব্রুয়ারি বাংলা ইশারা ভাষা দিবস  উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ জিল্লার রহমান, সচিব, সমাজকল্যাণ মন্ত্রণালয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন গাজী মোহাম্মদ নূরুল কবির, মহাপরিচালক, সমাজসেবা অধিদফতর।

মাননীয় সমাজকল্যাণ মন্ত্রী জনাব রাশেদ খান মেনন তার বক্তব্যে বাংলা ইশারা ভাষাকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার বিষয়ে গুরুত্বারোপ করেন। তিনি বলেন যে, বাংলা ইশারা ভাষার একটি প্রমীত রূপ প্রদানের বিষয়ে সরকার প্রয়োজনীয় গবেষণার ব্যবস্থা করবে। তিনি আরও জানান স্বল্পতম সময়ের মধ্যে বাংলা ইশারা ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয় উদ্যোগ গ্রহণ করবে।

সচিব সমাজকল্যাণ মন্ত্রণালয় আলোচনায় উল্লেখ করেন যে, 5 বছর বয়সের মধ্যে বাক ও শ্রবণ প্রতিবন্ধী শিশুদের কক্লিয়ার ইমপ্লান্ট স্থাপন করা হলে তারা স্বাভাবিক শিশু হিসেবে বেড়ে উঠবে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে দরিদ্র বাক-শ্রবণ প্রতিবন্ধী শিশুদের বিনামূল্যে কক্লিয়ার ইমপ্লান্ট স্থাপন করার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে একটি কর্মসূচি পরিচালনা করছে। এ কর্মসূচি না-কান-গলা ইনস্টিটিউট, রাজশাহী মেডিক্যাল কলেজ, বরিশাল মেডিক্যাল কলেজে সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে। বাংলা ইশারা ভাষাকে প্রমীতকরণের বিষয়েও সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে উদ্যোগ গ্রহণ করা হবে বলে তিনি জানান।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জনাব আবু মোহাম্মদদ ইউসুফ, অতিরিক্ত সচিব ও পরিচালক (কার্যক্রম), সমাজসেবা অধিদফতর, ঢাকা। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনাব মিজানুর রহমান, সাধারণ সম্পাদক, এসডিএসএল। অনুষ্ঠানে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও সমাজসেবা অধিদফতরের উর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন সোপানের কর্মকর্তা-কর্মচারী ও বেসরকারী সংগঠনের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। বাংলা ইশারা ভাষা দিবস, ২০১৮ এর সংবাদ সর্বস্তরের মানুষের নিকট পৌঁছে দিতে বিভিন্ন টিভি চ্যানেলে খবর প্রকাশ করা হয়েছে।


Share with :

Facebook Facebook