সমাজসেবা অধিদফতর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ এপ্রিল ২০২০

করোনা দূর্যোগ মোকাবিলায় সমন্বিত কর্মকৌশল নির্ধারণ বিষয়ক সভা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2020-04-29

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নির্দেশনার প্রেক্ষিতে বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় সমাজকল্যাণ মন্ত্রণালয় অধীন সমাজসেবা অধিদফতর দেশের দুস্থ, অসহায়, প্রতিবন্ধী মানুষ এবং কর্মহীন শ্রমিকদের পাশে দাঁড়াতে নানামুখি উদ্যোগ গ্রহণ করেছে।

 

করোনা দূর্যোগ মোকাবিলায় সমাজসেবা অধিদফতর নিবন্ধিত স্বেচ্ছাসেবী সংস্থাসমূহকে সম্পৃক্ত করতে পদক্ষেপ গ্রহণ করে। এ লক্ষ্যে প্রায় ৬০ হাজার নিবন্ধিত স্বেচ্ছাসেবী সংস্থা বরাবর আধাসরকারি পত্র প্রেরণ করা হয়। অধিদফতরে স্বেচ্ছাসেবী সংস্থা প্রতিনিধিদের সাথে ৩টি সভা করা হয়। জনাব শাহিনা আক্তার সাথী, কাউন্সিলর, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও নির্বাহী পরিচালক, ভয়েজ অব ডেস্টিটিউটকে আহ্বায়ক ও জনাব স্বপন কুমার হালদার, উপপরিচালক (নিবন্ধন), সমাজসেবা অধিদফতরকে সদস্য সচিব করে ৯ সদস্য বিশিষ্ট একটি ত্রাণ ও সেবা কমিটি গঠন করা হয়। একইসাথে জনাব শেখ রফিকুল ইসলাম, মহাপরিচালক, সমাজসেবা অধিদফতরকে আহ্বায়ক করে একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়।

 

আজ সমাজসেবা অধিদফতরে চলমান দূর্যোগ মোকাবিলায় কর্মকৌশল নির্ধারণে স্বেচ্ছাসেবী সংস্থা ও সমাজসেবা অধিদফতরের মধ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় ৫৮টি স্বেচ্ছাসেবী সংস্থার নির্বাহী ও প্রতিনিধি উপস্থিত ছিলেন।

 

জনাব স্বপন কুমার হালদার, উপপরিচালক (নিবন্ধন) এর সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্বে করেন সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক জনাব শেখ রফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন জুলফিকার হায়দার, পরিচালক কার্যক্রম, সমাজসেবা অধিদফতর। বক্তব্য রাখেন  মো: রকনুল হক,  উপপরিচালক, জেলা সমাজসেবা কার্যালয়, ঢাকা, মাহমুদা বেগম, সাধারণ সম্পাদক, বাংলাদেশ মহিলা আওয়ামীলীগ, শাহীনা আক্তার সাথী, সভাপতি, ভয়েস অফ ডেস্টিটিউট, সাইফুর রহমান সোহাগ, সাবেক সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ ও সভাপতি, বিডিএআইডি, গাউসুল আজম, সাধারণ সম্পাদক, রান ডেভেলপমেন্ট সোসাইটি, আকলিমা খাতুন, পরিচালক, গণস্বাস্থ্য কেন্দ্র, মো: বদরুজ্জামান, কনসালট্যান্ট, দিশা, মুর্শিদা খানম, সিসিডিএ, ইশতিয়াক আজাদ, আরডিএফ, রফিকুল আলম খন্দকার, নির্বাহী কর্মকর্তা, সুইড বাংলাদেশ, মো: হামজা, আল মারকাজুল ফাউণ্ডেশন, আবুল খায়ের, সভাপতি (ঢাকা বিভাগ), মানবিক বাংলাদেশ, নাইমুল হাসান, ব্রেকিং দ্যা সাইলেন্স, কবিনুর ইয়াসমিন, তরঙ্গ, মো: আবুল মাকসুদ, সাংস্কৃতিক সম্পাদক, প্রবীণ হিতৈষী সংঘ।

 

বক্তাগণ চলমান দূর্যোগ মোকাবিলায় সরকারের সাথে সমন্বিতভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন এবং সমাজসেবা অধিদফতরের গৃহীত পদক্ষেপকে স্বাগত জানান।

 

সভাপতির বক্তব্যে জনাব শেখ রফিকুল ইসলাম, মহাপরিচালক, সমাজসেবা অধিদফতর বলেন যে, করোনা দূর্যোগ মোকাবিলায় সরকারের সংশ্লিষ্ট দফতর কাজ করছে। সমাজসেবা অধিদফতর ঢাকা মহানগরসহ দেশব্যাপী দুস্থ-অসহায় মানুষদের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করছে। বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনও ত্রাণ কার্যক্রম পরিচালনা করছে। ফলে অনেকেই বার বার সহায়তা পাচ্ছে। অনেকেই আবার লোকলজ্জার ভয়ে হাত পেতে ত্রাণ গ্রহণ করতে পারছেনা। আমাদের ত্রাণ বিতরণে এই শূন্যস্থান খুঁজে বের করে এসকল মানুষের হাতে ত্রাণ পৌঁছে দিতে হবে। এ জন্য একটি ত্রাণ ও সেবা কমিটি এবং ৫০ সদস্য বিশিষ্ট স্বেচ্ছাসেবী দল গঠন করা হয়েছে। আপনারা ত্রাণ বিতরণ করবেন। সমাজসেবা অধিদফতর এ কাজ সমন্বয়কের ভূমিকা পালন করবে।


Share with :

Facebook Facebook