সমাজসেবা অধিদফতর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
padmacountdown

মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক

যৌন হয়রানি নিরসন ও প্রতিরোধ


ভিডিও গ্যালারি

 

সামাজিক নিরাপত্তা ।। ভাতা প্রদান কার্যক্রম

 

<<>

 

সমাজসেবা অধিদপ্তর থেকে ভাতা ও শিক্ষা উপবৃত্তি পাচ্ছেন ১ কোটি ০৮ লক্ষ ২১ হাজার ৪২ জন মানুষ

২০২২-২৩ অর্থবছরে সমাজসেবা অধিদপ্তর এর মাধ্যমে সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির আওতাধীন ভাতা ও শিক্ষা উপবৃত্তি পাচ্ছেন ১ কোটি ০৮ লক্ষ ২১ হাজার ৪২ জন মানুষ। বয়স্কভাতা কর্মসূচিতে মাসিক ৫০০ টাকা হারে ৫৭.০১ লক্ষ জন, বিধবা ও স্বামী নিগৃহিতা মহিলা ভাতা কর্মসূচিতে মাসিক ৫০০ টাকা হারে ২৪.৭৫ লক্ষ জন, প্রতিবন্ধী ভাতা কর্মসূচিতে মাসিক ৮৫০ টাকা হারে ২৩.৬৫ লক্ষ জন, হিজড়া জনগোষ্ঠীর বিশেষভাতা কর্মসূচিতে মাসিক ৬০০ টাকা হারে ২৬০০ জন, বেদে জনগোষ্ঠীর বিশেষভাতা কর্মসূচিতে মাসিক ৫০০ টাকা হারে ৫০৬৬ জন এবং অনগ্রসর জনগোষ্ঠীর বিশেষভাতা কর্মসূচিতে মাসিক ৫০০ টাকা হারে ৪৫২৫০ জন G2P পদ্ধতিতে ভাতার অর্থ পাচ্ছেন।

 

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কর্মসূচিতে প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিক ও উচ্চতর স্তরে মাসিক যথাক্রমে ৭৫০, ৮৫০, ৯০০ ও ১৩০০ টাকা হারে ১ লক্ষ জন, হিজড়া জনগোষ্ঠীর শিক্ষা উপবৃত্তি কর্মসূচিতে ১২২৫ জন, বেদে জনগোষ্ঠীর শিক্ষা উপবৃত্তি কর্মসূচিতে ৩৯৯৮ জন এবং অনগ্রসর জনগোষ্ঠীর শিক্ষা উপবৃত্তি কর্মসূচিতে ২১৯০৩ জন G2P পদ্ধতিতে শিক্ষা উপবৃত্তির অর্থ পাচ্ছেন।

 

ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ এবং থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীদের আর্থিক সহায়তা কর্মসূচিতে বাৎসরিক একাকলীন ৫০ হাজার টাকা করে মোট ৪০ হাজার জনকে আর্থিক সহায়তা দেয়া হচ্ছে।

 

চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচিতে ৬০ হাজার জনকে বাৎসরিক এককালীন ৫ (পাঁচ) হাজার টাকা করে G2P পদ্ধতিতে আর্থিক অনুদান প্রদান করা হচ্ছে।

আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার

অন্যান্য ভিডিও

ফল আর্মিওয়ার্ম পর্যবেক্ষণ ও সনাক্তকরণ

বন্যার সময় কি করণীয়